,

উবাহাটায় ডিপো থেকে ফুটো করে তেল চুরির চেষ্টা :: পরে মেরামত

জুয়েল চৌধুরী : চুনারুঘাট উপজেলা উবাহাটা ইউনিয়নে পাইপ লাইনের পাইপ ফুটো করে তেল চুরি চেষ্টার পর টের পায় ডিপো কর্তৃপক্ষ। এ ঘটনা ঘটে গত শুক্রবার (১ ডিসেম্বর) গভীর রাতে উপজেলার উবাহাটা ইউনিয়নে শিমুলতলা এলাকায় দিঘিরপার ব্রীজের পাশে ছড়ার মধ্যে পাইপ লাইন পাইপ ফুটো করে তেল চুরি করার চেষ্টা চালালে সিগনাল পায় ডিপো কর্তৃপক্ষ।
ডিপো কর্তৃপক্ষ জানায়, এ পাইপ লাইনে অত্যাধুনিক সিগন্যাল বসানো আছে। পাইপ থেকে কোনো স্থানে পাইপ ফুটো করে তেল বের হলেই সঙ্গে সঙ্গে ডিপো কর্তৃপক্ষ সিগন্যাল পেয়ে যায়। গভীর রাতে উবাহাটা ইউনিয়নের শিমুলতালা পাইপ লাইন ফুটো করে তেল বের করার চেষ্টা চালালে ডিপো লোকজন ঘটনাস্থলে এলে চোর চক্র টের পেয়ে পালিয়ে যায়। বিশেষ কায়দায় পাইপটি ফুটো করে তেল চুরি করার চেষ্টা চালানো হয়। সেখানে ডিপো লোকজন ঘটনাস্থলে গিয়ে দেখেন তেলের পাইপ দিয়ে তেল ভেসে পড়ছে এবং তেলের গন্ধ ছড়িয়ে পড়েছে আশপাশ। কতটুকু তেল চুরি হয়েছে সঠিকভাবে বলতে পারছে না ডিপো কর্তৃপক্ষ। ডিপো কর্তৃপক্ষ গত শনিবার পাইপ ফুটো করা স্থান বন্ধ করে ঢালাই করে রাখে।
তারা আরও জানান, তেলের পাইপ দেখার জন্য বিভিন্ন স্থানে এরিয়া নিয়ে বিশ্বাসী লোক (সম্মানী ভাতা ভুক্ত) সুপার ভাইজার ও পাহারাদার রাখা হয়েছে। এদিকে উবাহাটা ইউনিয়নে শিমুলতলা এলাকায় তেলের পাইপ লাইন দেখা শোনার সুপার ভাইজার ও দিবারাত্রি পাহারাদারের দায়িত্ব দেয়া হয়েছে উবাহাটা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার শামীম আহমেদকে। ফলে মেম্বার মনোনীত লোক একই ইউনিয়নের উলুকান্দি গ্রামের বিভিন্ন অপরাধী হোতা ও চুনারুঘাট থানা সোর্স মোঃ নাসির মিয়াকে শিমুলতলা পাইপ লাইন দেখা শোনার দায়িত্ব দেয়া হয়। এ ব্যাপারে চোর ধরা না পরায় কোনো মামলা করেনি ডিপো কর্তৃপক্ষ। তবে জানা গেছে, দীর্ঘদিন ধরে ওই চক্রটি অভিনব কায়দায় তেল চুরি করে পাচার করছে। এমন ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।


     এই বিভাগের আরো খবর